মাছ শিকারে আমার দুর্ঘটনা

 মাছ শিকারে আমার দুর্ঘটনা





 আজও আমি ব্যাখ্যা করতে পারছি না কেন আমি এখনও বেঁচে আছি। আমার মৃত হওয়া উচিত। আমার মা এবং আমি আমার গ্রীষ্মকালীন ছুটিতে আমার দাদী এবং চাচাকে দেখতে গিয়েছিলাম। আমার বয়স ছিল প্রায় 10 বছর। তারা খুব গ্রামাঞ্চলে বাস করত। তারা যে উপত্যকাতে বাস করত তা ছিল বেশ সংকীর্ণ, উত্তর থেকে দক্ষিণে। একদিক থেকে অন্য দিকে গাড়ি চালাতে 5 মিনিট সময় লাগতে পারে এবং এই উপত্যকার উভয় প্রান্তে প্রচুর বন ছিল। পশ্চিমাঞ্চলের পাহাড়, সবুজ এবং ভেজা এবং পূর্ব দিক কিছুটা শুকনো।


 উপত্যকার দৈর্ঘ্য বরাবর একটি খাঁড়ি ছিটকে গেছে। এটি নিকটবর্তী উঁচু পাহাড় থেকে গলে যাওয়া বরফ এবং বরফ দ্বারা খাওয়ানো হয়েছিল। বসন্তকালে খালটি পানির প্রবল স্রোতে পরিণত হয়, গ্রীষ্মের সময় প্রস্থের কয়েকগুণ। প্রায়শই এটি উপত্যকার নীচে প্লাবিত হত, যেখানে উর্বর খামার জমি ছিল। আবহাওয়া হঠাৎ গরম হয়ে গেলে দাদীর খামার প্রায়ই বসন্তের সময় প্লাবিত হত। এর ফলে দ্রুত তুষার গলে যাবে, খালকে খাওয়ানো হবে, যা এটিকে ক্রমবর্ধমান জলের একটি বিশাল ভয়াবহ টর্নে পরিণত করবে।


 গ্রীষ্মকালের মধ্যে খালটি বসন্তকালের আকারের একটি ভগ্নাংশে স্থায়ী হয়। এখানে একটি হাইওয়ে লেনের আকার ছিল, প্রধান কারেন্ট এলাকা, স্ট্রিমলেট দ্বারা খাওয়ানো পার্শ্ব পুলের পাশে ছিল। বসন্তের বন্যার পানিতে এই পাশের পুলগুলি খনন করা হয়েছিল। নদীর তীরের অনেকটা একই জলশক্তির দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছিল, যা পাশের পুলগুলি ড্রেজ করেছিল।



 এটি ছিল একটি গরম গ্রীষ্মের দিন। আমার মা এবং আমি খাঁড়িতে মাছ ধরতে যাই। আমরা একটি মাঠ জুড়ে ট্রেক করেছি, তারপর কিছু ব্রাশের মাধ্যমে, খাঁজে প্রবেশ করার জন্য। আমি একটি মাছ ধরার ছড়ি এবং কীট একটি ক্যান, মাছ ধরার টোপ হিসাবে ব্যবহার করা হচ্ছিল। খাঁড়ির প্রান্তে একটি রুক্ষ পথ ছিল, যেখানে মাছ ধরার পুলগুলির মধ্যে একটি ঝলমল করছিল। আমরা ব্যাংকের প্রান্তের কাছাকাছি হাঁটলাম এবং দেখতে পেলাম যে বন্যার পানি ব্যাঙ্ককে কিছুটা খেয়ে ফেলেছে, তার স্থিতিশীলতা দুর্বল করে দিয়েছে। আমাকে সতর্ক করা হয়েছিল প্রান্তের খুব কাছাকাছি না চলার জন্য সতর্ক থাকুন, কারণ এটি অস্থির হতে পারে।


 আমি পরবর্তীতে যা স্মরণ করি তা কিছুটা স্ন্যাপশট বা ফ্ল্যাশের মতো। আমি মনে করি আমার নীচের ব্যাংকটি হঠাৎ করে ভেঙে গেছে। আমি অনুভব করেছি যে পতিত আতঙ্কিত অনুভূতি। ক্রিক ব্যাংকের জন্য একটি পাগল দখল ছিল। আমি খাঁড়ির তীর থেকে বেরিয়ে থাকা শিকড় ধরার চেষ্টার কথা স্মরণ করি। চোখের পলকে এই সব ঝলকানি ঘটছে। এবং তারপর ক্লিক করুন। আমি ঘুমাচ্ছিলাম. আমি স্বপ্ন দেখছিলাম. আপনি যখন সবচেয়ে আরামদায়ক বিছানায় থাকেন এবং মাত্র অর্ধেক জেগে থাকেন তখন সেই উষ্ণ অস্পষ্ট ঘুমের অনুভূতি আপনি পান। আমি হঠাৎ একটি প্যাস্টেল হালকা সবুজ কুয়াশা দ্বারা বেষ্টিত ছিল। আর কোন বিষয়ে সচেতনতা নেই। শুধু ভাসমান, স্বপ্নময়, আরামদায়ক, আমার নিজের ছোট্ট সবুজ নির্বাণে।


 পরের জিনিসটি আমার মনে আছে আমার মা আমাকে বাহুতে টেনে নিয়েছিলেন। আমি সব ভেজা, ঠান্ডা এবং কর্দমাক্ত ছিল। ফিশিং পুলে আমার সময়, আমার বাইরে, বাস্তব জগতে কী ঘটছিল তার কোন বাস্তব স্মৃতি আমার নেই।


 আমার মা আমাকে যা বলেছে, আমি বুঝতে পারি যে সে আমার কাছে আসতে পারে নি। সে নিজে সাঁতার জানত না। তিনি যা করতে পারতেন তা হল আমাকে লাথি মারতে বা হাঁটার জন্য চিৎকার করা। তিনি আমাকে আমার হাত বাড়াতেও বলেছিলেন যাতে তিনি আমাকে ক্রিক ব্যাংকে টেনে তুলতে পারেন। এর কোনোটাই আমার মনে নেই। এটা সব ফাঁকা।


 আমার মনে পরে গরম করার জন্য একটি সুন্দর গরম গোসল করা হয়েছিল। টবে জল ঠিক ছিল। যে কোনো বিষয় আমার কাছে গভীর নয়।


 এই ঘটনাটি আমাকে নদীর তীর সম্পর্কে সতর্কতার জন্য একটি স্বাস্থ্যকর সম্মান শিখিয়েছিল, যা গুহাতে পারে। আমি তখন থেকে একটি নৌকায় মাছ ধরতে গিয়েছিলাম, কিন্তু আর কখনও একটি খাল দ্বারা নয়।


 শব্দ সংখ্যা: 650

মন্তব্যসমূহ